আত্মজ্ঞান বিষয়ে

তোমাদের নীরব নিভৃতিতে দিবসরাত্রির রহস্য উদ্ঘাটিত হয়
আর তোমাদের হৃদয়লদ্ধ অভিজ্ঞান শুনবে বলে তোমাদের কর্ণ তৃষ্ণায় ব্যাকুলিত হয়
তোমাদের চিন্তামগ্নতায় তোমরা যা বিদিত হও তা মুখর ভাষায় বিদিত হয়
তোমাদের অঙ্গুলিতেই তোমাদের নিরাবরণ স্বপ্ন স্পর্শিত হয়।

এবং সেটাই সমুচিত হবে
তোমাদের আত্মার সুপ্ত নির্ঝরঝর্ণা জেগে উঠে মর্ম্মর ধ্বনিতে সমুদ্রসঙ্গমে মিলিত হবে
এবং তোমাদের অন্তর্গভীরের ঐশ্বর্য্যভাণ্ডার যত তোমাদের দৃষ্টিচোক্ষে উদ্ভাসিত হবে।
কিন্তু সেই অজ্ঞাত সম্পদের পরিমাপের কোন তুলাদণ্ড নাই
তোমরা কখনও কোন কাষ্ঠদণ্ড বা শব্দভেদী লগী দিয়ে তোমাদের জ্ঞানের গভীরতার সন্ধান করবে না তাই
কেন না তোমাদের আত্মা হ’ল অসীম অনন্ত সমুদ্র এক অতলান্ততায়।

বোলো না কখনও ’অনখণ্ড সত্যের সন্ধান পেয়েছি আমি’, বরং বোলো ’এক খণ্ড সত্যের সন্ধান পেয়েছি আমি’
বোলো না ’আত্মার পরিক্রমপথ খুঁজে পেয়েছি আমি’
বরং বোলো ’আমার চলার পথেই আমার আত্মার দেখা পেয়েছি আমি’
কেন না আত্মা সতল পথেই পর্য্যগামী
কেন না আত্মা কখনই সরল পথ বরাবর চলাচল করে না বা সোজা সটান নলখাগড়ার মতন বেড়ে ওঠে না
হাজারো পদ্মপাপড়ি মেলে আত্মা নিজেই উন্মোচিত হয়,(এমনই তার নির্ঘোষণা)।





সূত্র:দরবেশ.সামহোয়ারইনব্লগ.কম

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 
Free Website TemplatesFreethemes4all.comFree CSS TemplatesFree Joomla TemplatesFree Blogger TemplatesFree Wordpress ThemesFree Wordpress Themes TemplatesFree CSS Templates dreamweaverSEO Design